1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

চা সিগারেট একসঙ্গে খেয়ে ডেকে আনছেন মারাত্মক বিপদ!

  • আপডেট টাইম : শনিবার, ৫ মার্চ, ২০২২
  • ১৭৫ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : অনেকেই আছেন কাজের ক্লান্তিকে বিদায় জানাতে বেছে নেন চা অথবা সিগারেটকে। আবার কেউ দুটোকেই একসঙ্গে বেছে নিচ্ছেন। প্রতিদিনের এই সাধারণ অভ্যাসটিই আপনার জন্য কাল হয়ে দাঁড়াবে তা কি জানেন?

চা আর সিগারেট একসঙ্গে বা বিরতি না নিয়ে খাওয়া আপনার স্বাস্থ্যঝুঁকি বাড়িয়ে তুলতে পারে অনেকটাই। গবেষণা বলছে, চা এবং সিগারেট একসঙ্গে খেলে বাড়তে পারে ক্যানসারের ঝুঁকি। ‘অ্যানালস অব ইন্টারনাল মেডিসিন’ নামে চিকিৎসাসংক্রান্ত পত্রিকায় এমন তথ্যই বলা হয়েছে।

সমীক্ষা বলছে, যে ব্যক্তিরা নিয়মিত ধূমপান কিংবা মদ্যপান করে থাকেন তাদের ক্ষেত্রে গরম চা পানের অভ্যাস খাদ্যনালির ক্যানসারের ঝুঁকি বাড়াতে পারে।

গবেষণায় ৩০ বছর থেকে ৭৯ বছর বয়সী সাড়ে চার লাখ ব্যক্তির ধূমপান, মদ্যপান এবং চা পান অভ্যাসের ব্যাপারে তথ্য সংগ্রহ করা হয়েছিল। গবেষণার শুরুতে তাদের কারোরই ক্যানসার ছিল না।

পরবর্তী নয় বছর ধরে এই সাড়ে চার লাখ মানুষের তথ্য সংগ্রহ করা শুরু করলে গবেষকরা দেখেন ১ হাজার ৭৩১ জন ইসোফ্যাজিয়াল ক্যানসারে আক্রান্ত হয়েছেন।

ফলাফলে দেখা যায়, যাদের অতিরিক্ত উত্তপ্ত চা পান, মদ্যপান এবং ধূমপান করার অভ্যাস নেই তাদের তুলনায় এসবে আসক্ত মানুষের ইসোফেজিয়াল ক্যানসারের ঝুঁকি পাঁচগুণ বেশি থাকে।

এ ছাড়া তামাক এবং অ্যালকোহল দুটিই ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়ার জন্য যথেষ্ট। এই অভ্যাসগুলোর সঙ্গে যদি আবার গরম চা পান করার প্রবণতা আপনার থাকে তাহলে সমস্যা আরও জটিল অবস্থার রূপ নেয় বলে মনে করেন বিশেষজ্ঞরা।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..